img

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর দ্বৈরথ চলছেই। মেসির হ্যাটট্রিক হলে পরের ম্যাচে হ্যাটট্রিক করবেন রোনালদো। এটা যেনো নিয়মে পরিণত করেছেন এই দুই মহাতারকা। গেলো শনিবার রাতে লা লিগায় ক্রিশ্চিয়ানো রোনালদোর ৩০০ গোলের রেকর্ডে মেসি কি বসে থাকবেন? রোনালদোর রেস কাটতে না কাটতেই মেসি করে ফেললেন ক্যরিয়ারের ৬০০তম গোলের অনন্য এক মাইলফলক।

লিওনেল মেসির এই মাইলফলকে মহারণ ম্যাচে ১-০ গোলে আ্যাটলেটিক মাদ্রিদকে হারিয়ে লা লিগা জয়ের এক ধাপ এগিয়ে গেলো বার্সেলোনা। ফ্রি-কিক থেকে দুর্দান্ত গোলটি করে ৬০০তম গোলের রেকর্ডে পৌঁছে যান আর্জেন্টাইন বার্সার এই ফরোয়ার্ড খেলোয়াড়। গোলরক্ষক ইয়ান ওব্রাকে বোঁকা বানিয়ে ৩৫ গজ দূর থেকে নেওয়া বুলেট গতির বাঁকনো শটটি যেনো জাল খুঁজে নেয় বল। এ নিয়ে টানা তিন ম্যাচে ফ্রি-কিক থেকে গোল পেলেন মেসি।

আর এই গোলের মেসির একটা রেকর্ডও হয়ে গেলো। ক্যারিয়ারের ৬০০ গোলের মাইলফলকে পৌঁছে গেলেন।‍ যার মধ্যে ৫৩৯টি বার্সার হয়ে বাকি ৬১টি আজেন্টিনার হয়ে। আর চলতি লিগে ২৪তম গোল যা এই মৌসুমে সর্বোচ্চ।

বার্সা কোচ আনেস্টো ভালভার্দে এই ম্যাচে অসাধারণ আক্রমণ সাজালেন। মেসিকে মধ্যমাঠে রেখে দুই প্রান্তে দায়িত্ব দিলেন লুইস সুয়ারেজ ও ফিলিপ কৌতিনহোকে। ২৬ মিনিটে প্রথম সুযোগ এনে দেয় মেসি। কিন্তু সেটি কাজে লাগাতে পারলেন না। তবে ৩৫ মিনিটের মাথায় ফ্রি-কিক কাজে লাগালেন অসাধারণভাবে।

ম্যাচে ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কৌতিনহোও দারুণ খেললেন। ম্যাচের প্রথমার্ধে বার্সার প্রধান্য থাকলেও দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় আ্যাটলেটিক মাদ্রিদ। কিন্তু তাদের আক্রমণ গোল মুখেই শেষ। আ্যাটলেটিক মাদ্রিদ শেষ মুহুর্তে একটি গোল করলেও সেটি অফসাইডের কারণে বাতিল করে দেয় রেফারি।

বার্সেলোনা এই জয়ে  ৮ পয়েন্ট এগিয়ে গেলো আ্যাটলেটিক মাদ্রিদের থেকে। ২৭ ম্যাচে বার্সার পয়েন্ট হলো ৬৯। এদিকে সমান সংখ্যক ম্যাচ খেলে আ্যাটলেটিকোর পয়েন্ট ৬১ ও রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৫৪।   

এই বিভাগের আরও খবর